অতৃপ্ত আত্মার ডাক (কবিতা)

Otripto atta

তর নতুন ঘরে ঠাই হল না আমার
ঠাই হল জরাজীর্ণে।
সবাইকে নিমন্ত্রণের আসর সাজিয়ে বলে গেলি
রয়ে গেলাম একা ওই জরাজীর্ণে।
কথার খেলার শব্দে হারিয়ে নিয়ে গেলি
হাজার কথা সত্তা থেকে।
নতুন ঘরে উৎসবে মেতে আছিস অতিথিদের নিয়ে
আমি তো রয়ে গেলাম ওই জরাজীর্ণে মহাদেবকে ঘিরে।
কথার শব্দে রোজ নিতাম কথা ভয়ে
যদি ওই ঘরে কেউ আসে আমাকে মারিয়ে!!
মহাদেব দূর্গা কালী সবাই থাকত ভয়ে
কখন যেন অশুদ্ধ বস্ত্রে ছোয়াই তোমায় দিয়ে।
সব কথা শব্দে নিয়ে যখন হাসতাম আমি
তারাও হাসত আমার সাথে সুর মিলিয়ে।
অভিমান তাদেরও হত তোমারি মত
তবে যায়নি ছেড়ে অবহেলায়।
তর নতুন ঘরে ঠাই হল না আমার
ঠাই হল জরাজীর্ণে তাই।
প্রশ্ন ছিলো পারবি ছেড়ে থাকতে আমায়
বলতি আমায় পারবো না ছেড়ে থাকতে তোমায়।
আজ তর পায়ের ধূলায় রোজ লুটাই
তবে হয় না তর মনে একটু ঠাই।
অভাগী ছিলাম তখনও আমি
যখন তুই এসেছিলি বাঁচার সন্ধানে।
আকরে ধরে তুলেছিলাম তরে
নতুনের দিগন্তে হাটঁতে।
বলিনি থাকতে বলিনি ভালোবাসতে শুনে তর মুখে
ভয়ে যাচ্ছিলাম সরতে এর থেকে।
কারন ভালোবাসাকে পেতাম ভয়
ছুরির আঘাতকে নয়।
নখের আচরের দাগকে করেছিলাম জয়
করেছিলাম ঘর ভাঙার শব্দকেও জয়।
কিন্তু  ওই যে ভালোবাসার আঘাত
তাকে করতে পারিনি শুরুতেও জয়।
তাইতো সারা দিতে চাইনি ও ডাকে
কিন্তু কি জানিস সেই হাত রক্তপাতের হৃদয়ের ক্রন্দনকে উপেক্ষা করতে পারিনি সে ডাকে-
হৃদয়ে যার রক্ত ক্ষরণ হয়
সে কি অমন হতে পারে কোন কালে!
কে জানত ওই অভাগীর আগে দূর্ভাগ্য
গিয়ে হানা দিবে সেই খুশিতে।
থাকিস আমার ভালোবাসা দুধে-ভাতে
আমি থাকব ওই অন্তপুরের সীমান্তে।
রোজ ডাকের অপেক্ষা থাকবে দুটি আঁখিতে
যদি তোর কোন খবর আনে ওই থলেতে।
তর নতুন ঘরে ঠাই হল না আমার
ঠাই হল জরাজীর্ণে।
ভালোবাসা ভালো থাকিস তর সকাল দুপুরে
রাত্তিরে ওই অন্ধকারের কাছে খবর নিস আমারে।
তারাও বলবে সুর মিলিয়ে
ভালোবাসার আঘাত সইতে পারেনি রে।
সন্ধেবেলা মা যখন ওই শাঁখ বাজাবে
ধরে নিস ভালোবাসা ওটা আমি অভাগীকেই তাড়াতে।
তোর ঘরের ওই কুকুর ছানা দুটি যখন অসহায় চোখে
তোর দিকে চেয়ে,
ভেবে নিস ভালোবাসা আমি অনেক ভালোবাসা নিয়ে তোর দিকে তাকিয়ে।
খাবার খেতে গিয়ে যখন হিচকি আসবে চেচিয়ে
ধরে নিস ভালোবাসা জিজ্ঞেস করছি,
মা আজকে কি রান্না করেছে রে!
আজ তুই হয়ত অনেক দূরে
দেখে নিস ভালোবাসা একদিন আসবি অন্ত পুরে
আমারি মত আমার খবর নিতে।
রইব তখন অন্তপুরের ঘুমের দেশে
হাজার উঠার ইচ্ছে থাকলেও রইব নিথর দেহে।
সময়ের যাতা কলে আজ আমি জব্দরে
তবু ভালোবাসা আমার ভালোথাক দুধে ভাতে।
তর নতুন ঘরে ঠাই হল না আমার
 তাই ঠাই হল জরাজীর্ণেরে।
ভালোবাসি ভালোবাসা রে।।।।।

No comments

Powered by Blogger.